বৃহস্পতিবার , এপ্রিল ১৫ ২০২১
Home / আন্তর্জাতিক / এবার মুখ্যমন্ত্রী হচ্ছেন সৌরভ গাঙ্গুলি

এবার মুখ্যমন্ত্রী হচ্ছেন সৌরভ গাঙ্গুলি

জল্পনা ছিল আগে থেকেই, তার ওপর একের পর এক ইঙ্গিতপূর্ণ ঘটনা। ফলে সৌরভ গাঙ্গুলির বিজেপিতে যোগ দেওয়ার আলোচনা আবারও ডানা মেলেছে আকাশে। অনেকেই বলছেন, গেরুয়া শিবির থেকেই রাজনীতির মাঠে নামছেন পশ্চিমবঙ্গের ‘মহারাজ’।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, গত রোববার বিকেলে কলকাতার রাজভবনে গিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন সৌরভ। এর পরদিনই অর্থাৎ সোমবার দিল্লির একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে একই মঞ্চে দাঁড়িয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি।

এটি নিয়ে আবার ইঙ্গিতপূর্ণ মন্তব্য করে জল্পনা আরও উসকে দিয়েছেন পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। সরাসরি না বলে কিছুটা ঘুরিয়ে-পেঁচিয়ে তিনি জানালেন, ‘ভালো’ লোকদের বিজেপিতে যোগ দেওয়ার আহ্বান জানানো হচ্ছে।

সৌরভ গাঙ্গুলি বিজেপির হাত ধরে রাজনীতিতে নামছেন কি না এমন প্রশ্নের জবাবে সোমবার দিলীপ ঘোষ বলেন, ‘সেটা আমার জানা নেই। তিনি কী করবেন না করবেন জানি না। তিনি আমাদের সম্মানিত ব্যক্তি, আমাদের [জাতীয় ক্রিকেট দলের] অধিনায়ক ছিলেন।’

রাজ্যপালের সঙ্গে সৌরভের বৈঠক প্রসঙ্গে জানতে চাইলে দিলীপের পাল্টা প্রশ্ন, ‘এটা নিয়ে এত জল্পনার কী আছে?’

অবশ্য এর পরই বোমা ফাটান বিজেপির রাজ্য সভাপতি। তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গের রাজনৈতিক অবস্থা শোচনীয়। তাই ভালো লোকদের বিজেপিতে আহ্বান জানানো হচ্ছে।’

সৌরভের বিষয়ে দিলীপের মন্তব্য, ‘তার মতো সফল ব্যক্তিদের রাজনীতিতে আসা উচিত।’ বিজেপি নেতার এই মন্তব্যই ইঙ্গিতপূর্ণ বলে মনে করছে কলকাতার রাজনৈতিক মহল।

২০২১ সালের বিধানসভা নির্বাচন সামনে রেখে এর আগেও সৌরভ গাঙ্গুলির নাম আলোচনায় এসেছে। এমনকি বঙ্গবাসীর প্রাণপ্রিয় ‘দাদা’কে বিজেপি মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করতে পারে বলেও শোনা যাচ্ছে।

সম্প্রতি পশ্চিমবঙ্গ সফরে গিয়ে এমন একটি প্রশ্নের জবাবে অমিত শাহ বলেছিলেন, ‘মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর তালিকায় অনেকের নাম রয়েছে। সেটি একেবারে ছোট নয়।’ তবে সৌরভের প্রার্থী হওয়ার বিষয়টি খারিজও করেননি বিজেপির এই শীর্ষ নেতা।

তাছাড়া, সৌরভ গাঙ্গুলির ৪৮তম জন্মদিনে তার স্ত্রী ডোনার ইঙ্গিতবহ এক মন্তব্যে সেই জল্পনার হাওয়া আরও জোরদার হয়েছে। পশ্চিমবঙ্গ বিজেপিতে সৌরভ বড় পদ পেতে যাচ্ছেন কি না জানতে চাইলে ডোনা বলেছিলেন, ‘সৌরভ যে পিচেই খেলেন, সেখানেই শীর্ষে থাকেন। রাজনীতিতে যোগ দিলে সেখানেও শীর্ষেই থাকবেন।’

এরপর দুর্গাপূজার সময় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এক অনুষ্ঠানে পারফর্ম করেছিলেন সৌরভপত্নী। এ নিয়েও বাড়ে জল্পনা।

এতগুলো ঘটনার মধ্যে রোববার রাজ্যপালের সঙ্গে দুই ঘণ্টা বৈঠক করেন সৌরভ। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই দিল্লির ফিরোজ শাহ কোটলায় অরুণ জেটলির মূর্তি উন্মোচন করতে একই মঞ্চে হাজির হন অমিত শাহের সঙ্গে। ফলে অনেকেই মনে করছেন, ‘দাদা’র বিজেপিতে যোগ দেওয়ার ঘোষণা এখন সময়ের অপেক্ষা মাত্র।

 

 

কেএন/দুর্বার

আরও পড়ুন

ট্রাম্প

ট্রাম্পের বিচার শুরু

ক্যাপিটল হিলের দাঙ্গায় হামলায় উসকানি দেওয়ায় প্রতিনিধি পরিষদে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের দলিল …