বৃহস্পতিবার , এপ্রিল ১৫ ২০২১
Home / লাইফ স্টাইল / শীতে মোজায় দুর্গন্ধ দূর করার সহজ ৫ টি উপায়
শীতে মোজায় দুর্গন্ধ দূর করার সহজ ৫ টি উপায়

শীতে মোজায় দুর্গন্ধ দূর করার সহজ ৫ টি উপায়

লাইফস্টাইল : শীতের সময়টাতে ঠান্ডা এড়াতে অনেকেই নিয়মিত মোজা-জুতা পরেন। সারাদিন জুতা- মোজা পরে থাকলে ঘেমে দুর্গন্ধ হতেই পারে। এই সময় অনেকেরই হাত-পা বেশি ঘামে। ফলে ঘামে ভিজে থাকা পায়ে ব্যাকটেরিয়া জন্মায়। এ থেকে তৈরি হয় দুর্গন্ধ। পায়ের দুর্গন্ধ বেশ বিব্রতকর একটি সমস্যা। এটি গরমের সময়টাতে বেশি হয়।

তবে শীতে পা ঘামার কারণে মাঝেমধ্যে জুতা খোলার পর দুর্গন্ধ এতটাই ভয়ানক হয় যে আশপাশের মানুষজনও বিরক্ত বোধ করেন। মূলত অতিরিক্ত ঘাম ও পা অপরিষ্কার থাকার কারণে এই দুর্গন্ধ হয়।  অফিসে বসে পা ঘেমে গেলেও জুতা খুলতে পারেন না ভয়ে।

এই সব পরিস্থিতির জন্য খুবই অস্বস্তি পাচ্ছেন অথচ কাকে বলবেন, কী উপায়ে মুক্তি পাবেন, সেটাই জানেন না। তবে সামান্য কিছু টোটকাতেই আপনার এই সমস্যার সমাধান সম্ভব।

জেনে নিন কী করবেন?

১. গন্ধ দূর করতে জুতার মধ্যে বেকিং সোডা ছিটিয়ে দিন। এ ছাড়া কাপড়ের মধ্যে কয়লা মুড়ে জুতোর মধ্যে রাখতে পারেন। কিছুক্ষণ পর ফেলে দিন।

২. প্রতিদিন মোজা বদলান। দীর্ঘদিন না ধুয়ে মোজা ব্যবহার করলে বাজে গন্ধ হয়। অন্তত দুই জোড়া মোজা রাখুন অদলবদল করে পরার জন্য।

৩. প্রতিদিন ঘরে ফিরে জুতা বাতাসে শুকান। সম্ভব হলে ফিতা খুলে দিন। জুতার দুর্গন্ধ ও আর্দ্রতা মোজায় চলে আসে। তাই মোজার গন্ধ দূর করতে জুতার বাজে গন্ধ দূর করা চাই।

৪. গন্ধ দূর করতে গরম পানি ও ডিটারজেন্ট দিয়ে মোজা ধুয়ে ফেলুন। ভালোভাবে শুকানোর পরই ব্যবহার করুন। না হলে ভেজা মোজা থেকে আবারও দুর্গন্ধ হবে।

৫. মোজা শুকানোর সময় সুগন্ধিযুক্ত ফেব্রিক সফটনার ব্যবহার করতে পারেন। এতে বাজে গন্ধ কমবে।

এমআর/দুর্বার২৪

আরও পড়ুন

শীতে হাত-পায়ের চামড়া ওঠা বন্ধের সহজ উপায়

লাইফস্টাইল : শীত আসলেই যেমন নানা রোগব্যাধী দেখা দেয়। শীতে হাত ও পা ফাটা ও …