শনিবার , জুলাই ৩১ ২০২১
শিরোনাম
Home / আন্তর্জাতিক / রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ ছাড়ল নয় দেশ
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ ছাড়ল নয় দেশ

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ ছাড়ল নয় দেশ

আন্তর্জাতিক : রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ ত্যাগ করলো ৯টি দেশ।রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব দেওয়াসহ প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ সৃষ্টি সংক্রান্ত এক প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে দেশগুলো।

দেশগুলো হলো- ক্যামেরুন, ইকুয়েটরিয়াল গিনি, নামিবিয়া, কেনিয়া, লেসেথো, মোজাম্বিক, তানজানিয়া, পালাউ ও সলোমন দ্বীপপুঞ্জ।

জাতিসংঘের ঢাকা কার্যালয় সূত্র এই তথ‌্য জানিয়েছে।

গত বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) দিবাগত রাতে জাতিসংঘের সাধারণ পরিষদের কর্ম অধিবেশনে মিয়ানমারের বিরুদ্ধে আনা ওই প্রস্তাবের বিপক্ষে ১৩০ ভোট পড়ে। আর ওই প্রস্তাবের পক্ষে পড়েছে ৯টি ভোট। অথচ ২০১৯ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে মিয়ানমারের রোহিঙ্গা ও অন্যান্য সংখ্যালঘু বিষয়ক প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে কোনো অবস্থান না নিয়ে ভোটদানে বিরত থেকেছিল ওই ৯ দেশ।

‘আনান কমিশন’ নামে পরিচিত রাখাইনবিষয়ক সাবেক পরামর্শক কমিশনের অন্যতম সদস্য ও ডাচ কূটনীতিক লেটেশিয়া ভ্যান্ডেন অ্যাসাম শুক্রবার (১ জানুয়ারি) টুইটে ভোটাভুটি বিশ্লেষণ করে বলেছেন, ২০১৯ সালের প্রস্তাবের ভোটাভুটির সঙ্গে তুলনা করলে দেখা যায়, ৯টি দেশ তাদের আগের অবস্থান থেকে সরে এসেছে। এই ৯টি দেশ এবার প্রস্তাবের পক্ষে অর্থাৎ মিয়ানমারের বিপক্ষে ভোট দিয়েছে।

ভোটাভুটিতে মিয়ানমারের পক্ষে (প্রস্তাবের বিপক্ষে) ভোট দিয়েছে মিয়ানমার, চীন, রাশিয়া, বেলারুশ, কম্বোডিয়া, লাওস, ফিলিপাইন, ভিয়েতনাম ও জিম্বাবুয়ে। আর ভারতসহ দক্ষিণ এশিয়ার তিন দেশ শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও জাপানসহ ২৫টি দেশ প্রস্তাবের ভোটাভুটি থেকে নিজেদের বিরত রেখেছে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) গত বছরের নভেম্বর জাতিসংঘের তৃতীয় কমিটিতে ওই প্রস্তাবটি আনে। ইইউ এবং ওআইসির প্রস্তাবে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) অন্তর্বর্তীকালীন আদেশ, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) তদন্ত শুরুর প্রসঙ্গ এবং রোহিঙ্গা ও সংখ্যালঘু অন্য জনগোষ্ঠীদের মিয়ানমারের জাতীয় নির্বাচনসহ অন্যান্য ক্ষেত্রে অব্যাহতভাবে বঞ্চিত করার মতো বিষয়গুলো উঠে এসেছে। রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়া, প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ সৃষ্টিসহ আরও কিছু বিষয়ে মিয়ানমারকে পদক্ষেপ নেওয়ার কথাও ওই প্রস্তাবে বলা হয়।

এমআর/দুর্বার২৪

আরও পড়ুন

ট্রাম্প

ট্রাম্পের বিচার শুরু

ক্যাপিটল হিলের দাঙ্গায় হামলায় উসকানি দেওয়ায় প্রতিনিধি পরিষদে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের দলিল …