মঙ্গলবার , আগস্ট ১১ ২০২০
Home / আন্তর্জাতিক / মিসাইল ছুঁড়ে মার্কিন বিমানবাহী রণতরী ধ্বংস করলো ইরান
মিসাইল ছুঁড়ে মার্কিন বিমানবাহী রণতরী ধ্বংস করলো ইরান

মিসাইল ছুঁড়ে মার্কিন বিমানবাহী রণতরী ধ্বংস করলো ইরান

আর্ন্তজাতিক ডেস্ক: হরমুজ প্রণালীতে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীর আদলে সাজানো একটি ‘ডামি’বা সাজানো রণতরী মিসাইল ছুড়ে ধ্বংস করেছে ইরান।

এই মহড়ার সময় এতো বেশি গোলাগুলি হয় যে, ওই অঞ্চলের দুটি সামরিক ঘাঁটিতে সাময়িক সতর্কাবস্থা জারি করে যুক্তরাষ্ট্র।

একে ‘ইরানের দায়িত্বজ্ঞানহীন এবং বেপরোয়া’ আচরণ বলে নিন্দা করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। সেই সাথে এই আচরণকে ভীতি প্রদর্শন এবং চাপ প্রয়োগের চেষ্টা বলে বর্ণনা করেছে।

ভূমধ্যসাগরে তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই এই মহড়ার ঘটনা ঘটলো। ‘নবী মোহাম্মদ চতুর্দশ’ নামের এ মহড়াটি রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

ভূমধ্যসাগরে নিয়মিত টহল দিয়ে থাকে, এমন একটি মার্কিন বিমানবাহী রণতরীর আদলে নকল একটি স্থাপনা তৈরি করা হয়, যেটির দুই পাশে মডেল যুদ্ধবিমান, রানওয়ে ইত্যাদিও সাজানো ছিল। এরপর বিভিন্ন কোন থেকে মিসাইল ছুঁড়ে মারা যায়, যার কয়েকটি ওই নকল রণতরীটি লক্ষ্য করে নিক্ষেপ করা হয়।

আরেকটি হেলিকপ্টার থেকেও রণতরীটির দিকে মিসাইল ছোঁড়া হয়।

ইরানের বিপ্লবী গার্ডের কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন যে, ‘আজকের মহড়ার মধ্য দিয়ে বিমান ও নৌবাহিনীর আক্রমণ করার সক্ষমতা তুলে ধরা হয়েছে।’

 

 

এমআর/দুর্বার২৪

আরও পড়ুন

৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিল আফগান

৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিল আফগান

আর্ন্তজাতিক ডেস্ক: কারাগারে আটক ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেয়ার বিষয়টি ঘোষণা করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ …