বুধবার , অক্টোবর ২৮ ২০২০
Home / লাইফ স্টাইল / প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ!
প্রিয় প্রাক্তন, তোমাকে ক্ষমা করে দিলাম!

প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ!

 আজ ১৭ অক্টোবর, প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিন। ২০১৮ সালে যাত্রা শুরু হয় বিচিত্র দিবসটির। “এখন তোমার জন্য আমার কোন সময় নেই, এখন আমি ভালোবাসি শুধু আমাকেই” জয় শাহরিয়ারের সত্যি বলছি গানের মত অনেক মানুষের জীবনেই সেই মানুষটি আছে যার প্রতি হয়তো আকাশ সমান ক্ষোভ পুষে রেখেছি আমরা অনেকেই।
হয়তো এই সব ক্ষোভের পেছোনেও অনেক উপযুক্ত কারণও থাকে অনেকের।কিন্তু তাই বলে সেই ক্ষোভের অনুভূতিগুলো সারা জীবন ধরে পুষে রাখারও কি যৌক্তিক কারণ থাকে সব সময়? পুষে রাখা মানেই তো নিরন্তর একটি মানসিক চাপ।
চলে যাওয়া মানুষটিকে নিজের ভেতর ঘৃণায় বাঁচিয়ে রাখা শুধু। কেবলই যেন বুকের ওপর একটি ভারী পাথর চাপিয়ে রাখা। তার চেয়ে প্রাক্তনকে নিঃশর্তে ক্ষমা করে দিলে কেমন হয়! অসহনীয় অতীতকে ভুলে যাওয়ার ক্ষেত্রে এর চেয়ে সহজ পথ বোধ হয় কমই আছে।
আজ ১৭ অক্টোবর, প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিন। ২০১৮ সালে যাত্রা শুরু হয় বিচিত্র দিবসটির। প্রেমের সম্পর্ক নানা কারণেই ভেঙে যায়। অনেকেরই তাদের সাবেক প্রেমিক-প্রেমিকার প্রতি রাগ, ক্ষোভ, অভিমান অথবা প্রতিহিংসা রয়ে যায়।
এই অভিযোগ ও ঘৃণাকে মুছে ফেলে দেয়ার জন্য এ দিবসের আবির্ভাব। প্রাক্তনকে ক্ষমা করে দেয়ার দিন-এর উদ্দেশ্য চলে যাওয়া বা হারিয়ে যাওয়া পছন্দের মানুষের প্রতি যেন ক্ষমাশীল হওয়া যায় এবং সবাই যেন সকল অভিযোগ ভুলে সম্মানের চোখে তাকে দেখে।
আর সুন্দর ভবিষ্যত কামনা করে। চলে গেছে যে মানুষ ফেরার আকুতিকে উপেক্ষা করে, যেতে দিন তাকে।
প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার এই দিবসে আরেকবার মনে করুন। যা আছে অভিযোগ, ক্ষোভ কিংবা ঘৃণা—সব ভুলে গিয়ে আপনি তাকে বলে দিতেই পারেন প্রিয় প্রাক্তন, যাও তোমায় ক্ষমা করে দিলাম।
কেএন/দুর্বার

আরও পড়ুন

পাথরকুচি পাতার উপকারিতা

কিডনির পাথরসহ জন্ডিস দূর হবে যে পাতার রসে

লাইফস্টাইল : চিকিৎসার ক্ষেত্রে যেসব ওষুধি গাছ প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে তার মধ্য পাথরকুচি …