বৃহস্পতিবার , জুলাই ২ ২০২০
Home / করোনা ভাইরাস / তবে কি বাংলাদেশের করোনাভাইরাস কম শক্তিশালী ?
তবে কি বাংলাদেশের করোনাভাইরাস কম শক্তিশালী ?

তবে কি বাংলাদেশের করোনাভাইরাস কম শক্তিশালী ?

ন্যাশনাল ডেস্ক: গত জুন মাস থেকে বাংলাদেশের করোনা পরিস্থিতি মোটামুটি একই রকম। শতকরা হিসেবে ২০ থেকে ২২ শতাংশের মধ্যে থাকছে শনাক্তের হার। আজ ১৮ হাজারের বেশি নমুনা পরীক্ষা হয়েছে এবং সেখানে ৪ হাজারের কম রোগী শনাক্ত হয়েছে, যা শতকরা হিসেবে ২১ ভাগের সামান্য বেশি।

অর্থাৎ অন্যান্য দেশগুলোতে যখন ৩ হাজার অতিক্রম করেছে, তখন ৩ হাজার থেকে ৫ হাজারে পৌঁছাতে সময় নেয়নি। ১ সপ্তাহের ভেতর সংক্রমণ ৩ হাজার থেকে ৫ হাজার হয়েছে, ৫ হাজার থেকে ১০ হাজারেও দ্রুত পৌঁছেছে।

যখন বাংলাদেশে প্রতি ২৪ ঘন্টায় করোনা সংক্রমণ ৩ হাজার অতিক্রম করেছিল তখন অনেক বিশেষজ্ঞ বলেছিলেন যে এরপরে ৫ হাজার এবং সেখান থেকে ৮ হাজারে পৌঁছাবে। তবে বিশেষজ্ঞদের এই ভবিষ্যৎবাণী ভুল প্রমাণিত হয়েছে। অনেক বিশেষজ্ঞ আবার বলেছিলেন যে, আক্রান্ত বাড়লে মৃত্যু বাড়বে। তবে দেখা যাচ্ছে যে, আক্রান্ত বাড়লেও সেভাবে মৃত্যুর সংখ্যা বাড়েনি। তাহলে প্রশ্ন উঠেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপে যেভাবে করোনা তাণ্ডব দেখিয়েছে, বাংলাদেশে সেরকম হচ্ছেনা কেন?

বাংলাদেশে আক্রান্তের সংখ্যা বাড়ছে, কিন্তু চিকিৎসা ছাড়াই বহু রোগী সুস্থ হয়ে উঠছে এবং মৃদু উপসর্গবাহী রোগীর সংখ্যা বেশি এবং এই কারণে বাংলাদেশে মৃতের সংখ্যাও কম। এজন্যে একটি প্রশ্ন উঠেছে যে, তাহলে কি বাংলাদেশের করোনা ভাইরাসটি দুর্বল?

বিভিন্ন দেশের করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স নিয়ে গবেষণা চলছে। বাংলাদেশেও কয়েকটি প্রতিষ্ঠান করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স নিয়ে গবেষণা করছে। চাইল্ড হেলথ রিসার্স ফাউন্ডেশন এখন পর্যন্ত প্রায় ৬ হাজার করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স করেছে এবং তাতে দেখা যাচ্ছে সবগুলো ভাইরাস প্রায় একইরকম রয়েছে। এতে তাঁরা মনে করছেন যে, বাংলাদেশে করোনাভাইরাসটি ইউরোপ থেকে এসেছে।

কিন্ত চীন থেকে সরাসরিভাবে যে ভাইরাসগুলো ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্র বা ব্রাজিলে গেছে সেই ভাইরাসগুলো যে শক্তিশালী দাপট দেখাচ্ছে, সেরকম দাপট ইউরোপ থেকে আসা ভাইরাস দেখাতে পারছে না বলে কেউ কেউ মনে করছেন।

 

এমআর/দুর্বার২৪

 

আরও পড়ুন

আজ থেকে দোকান শপিংমল খোলা থাকবে সন্ধা ৭ টা পর্যন্ত

আজ থেকে দোকান শপিংমল খোলা থাকবে সন্ধা ৭ টা পর্যন্ত

ন্যাশনাল ডেস্ক : করোনা পরিস্থিতিতে আজ থেকে ৩ আগস্ট পর্যন্ত সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা …