মঙ্গলবার , আগস্ট ১১ ২০২০
Home / ফিচার / কেমন চলছে এদের জীবন?

কেমন চলছে এদের জীবন?

ফিচার: নষ্ট তালা চাবি আর ভাঙ্গা ছাতা জোরা লাগান যারা, আজ বিপাকে পরেছেন তারা বর্তমান সময়ে চলমান করোনা ভাইরাস যেন, করুন অনস্থানে নিয়ে এসেছে স্বল্প আয় সম্পন্ন মানুষগুলোর জীবন। আমতলী পৌরসভা চত্বরে দেখা মিলেছে কয়েকজন ক্ষুদ্র পেশাজীবি গ্রাম্য মেকারদের। তারা বিভিন্ন প্রকার নষ্ট মালামাল জোরা লাগিয়ে থাকেন বা সংস্কার করে থাকেন। যেমন- ভাঙ্গা ছাতা, নষ্ট তালা, টর্চ লাইট, ভাঙ্গা বা ফুটো হাড়িপাতিল নষ্ট টেপ, রেডিও ইত্যাদি।
এই ছোট্ট পেশার মাধ্যমেই তারা তাদের জীবিকা নির্বাহ করে থাকেন। প্রতিমাসে গড়ে ৩০০০ থেকে ৩৫০০ টাকা আয় করেন এই পেশার মাধ্যমে। এই সামান্য আয়ের টাকা দিয়ে কোনভাবে টিকে আছেন তারা।
কিন্তু বর্তমান সময়ে চলমান করোনা ভাইরাসের জন্য মিলছেনা চাহিদা মাফিক খদ্দের। মাসব্যাপি লকডাইনের কারনে রীতিমত পয়সা রোজগার হচ্ছেনা। কোন কোন দিন শূন্য হাতেও ফিরতে হয় বাড়িতে। ফলে পরিবারের ভরনপোষন যোগাতেও ব্যাঘাত ঘটছে। খেয়ে না খেয়ে দিন পার হচ্ছে এসব খেটে খাওয়া মানুষদের।
সামান্য আয়ের মধ্যে করোনা ভাইরাস যেন, দিন দিন তাদের দুখের অগ্নিশিখার দিকে টেনে নিচ্ছে। নষ্ট তালা চাবি আর ভাঙ্গা ছাতা জোরা লাগানোর কৌশল জানা থাকলেও করোনা মহামারির জন্য পরিবারের যোগান দেওয়ার মতো কৌশল খুজে পাচ্ছেনা তারা। ফলে বর্তমান সময়ে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে তাদের।
লিখেছেন-  মাইনুল ইসলাম, আমতলী, বরগুনা
ননন

আরও পড়ুন

মাটির নিচে এক অদ্ভুত গ্রাম

ফিচার: নিত্যনতুন আধুনিক প্রযুক্তি ব্যাবহার, অত্যাধুনিক স্থাপনার কারণে চীনের অনেক শহর গোটা পৃথিবীতে অনুকরণীয় হয়ে …