বুধবার , মে ৫ ২০২১
Home / করোনা ভাইরাস / করোনার ভ্যাকসিন বাবদ বরাদ্দ ৪,৩১৪ কোটি টাকা

করোনার ভ্যাকসিন বাবদ বরাদ্দ ৪,৩১৪ কোটি টাকা

করোনার ভ্যাকসিনের জন্য প্রস্তাবিত প্রকল্পের আওতায় ক্রয় ও সংরক্ষণ বাবদ মোট ৪ হাজার ৩১৪ কোটি ৪৯ লাখ ১৭ হাজার টাকা সংস্থান রাখার প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। পরিকল্পনা কমিশন সূত্রে এমন তথ্য জানা গেছে। ভ্যাকসিন ক্রয়ে ২০২১ সালের জুন পর্যন্ত ৩ হাজার ৩০ কোটি টাকা খরচ হবে। বাকি অর্থ সংরক্ষণ এবং অন্যান্য খাতে পর্যায়ক্রমে খরচ হবে।

স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়নের জন্য প্রস্তাবিত ‘কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডামিক প্রিপারেডেন্সে’ প্রথম সংশোধিত প্রকল্পের আওতায় এমন উদ্যোগ নেওয়া হবে। এছাড়া, আগামী ফেব্রুয়ারি-ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে পরিকল্পনা কমিশনকে অবগত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

সংশ্লিষ্টরা জানান, প্রকল্পের আওতায় ৪ হাজার ৩১৪ কোটি টাকা ভ্যাকসিন ক্রয়, পরিবহন ও সংরক্ষণ বাবদ রাখা হচ্ছে। পরিকল্পনা কমিশন প্রতিটা উপজেলায় ভ্যাকসিন দেওয়ার বিষয়ে প্রচার-প্রচারণার জন্য ব্যানার, মাইকিং ও প্রকাশনা খাতে প্রয়োজনীয় বরাদ্দ রাখার নির্দেশনা দিয়েছে। প্রকল্পের আওতায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার জন্য একটি করে মোট দুটি মোবাইল ওয়েস্ট ম্যানেজমেন্ট ভ্যান রাখা হবে। এছাড়া, স্বাস্থ্য অধিদপ্তরের দ্বৈততা পরিহারপূর্বক গঠিত ১০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ইউনিট এবং ১০টি জেলায় মেডিকেল বর্জ্য ব্যবস্থপনা প্ল্যান্ট স্থাপনের নির্দেশও দিয়েছে পরিকল্পনা কমিশন।

আরও পড়ুন

আসছে ১০ হাজার কোটি টাকার প্রণোদনা

আসছে ১০ হাজার কোটি টাকার প্রণোদনা

করোনার প্রভাব মোকাবিলায় দেশের কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য ১০ হাজার …