বৃহস্পতিবার , জুলাই ৯ ২০২০
Home / ধর্ম - কর্ম / আজ পরিত্র লাইলাতুল ক্বদর
আজ পরিত্র লাইলাতুল ক্বদর

আজ পরিত্র লাইলাতুল ক্বদর

মাহে রমজানের ২৬ তারিখ। আজ দিবাগত রাত পবিত্র লাইলাতুল কদর। এ লাইলাতুল কদর গোটা মানবজাতির জন্য একটা পুণ্যময় রজনী। বছর ঘুরে ফিরে এসেছে আমাদের মাঝে, আল্লাহ পাক যে একটি রাত ইবাদত-বন্দেগিতে হাজার মাসের চেয়েও অধিক সওয়াব অর্জনের প্রতিশ্রুতি দিয়েছেন, সে গৌরবময় সম্মানিত ও মহিমান্বিত রজনী। কদরের রাত হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ রজনী। মহান আল্লাহ এ রজনীর গুরুত্ব বোঝানোর জন্য একটি পূর্ণাঙ্গ সুরা অবতীর্ণ করেছেন। পবিত্র কোরআনুল কারিমে মহান আল্লাহ ইরশাদ করেছেন, ‘নিশ্চয়ই আমি কোরআন অবতীর্ণ করেছি কদরের রাতে। আর আপনি কি জানেন কদরের রাত কি? কদরের রাত হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ। সে রাতে ফেরেশতার রুহ [জিবরাইল (আ.)] অবতীর্ণ হন, প্রত্যেক কাজে তাদের প্রতিপালকের অনুমতিক্রমে। শান্তিই শান্তি সেই রাত, ফজরের সূচনা পর্যন্ত।’ (সুরা : কদর, আয়াত : ১-৫)

‘লাইল’ ও ‘কদর’ দুটি শব্দই আরবি। ‘লাইল’ শব্দের অর্থ রাত। আর ‘কদর’ শব্দের অর্থ সম্মান। পূর্ণাঙ্গ অর্থ হলো সম্মানিত রাত। তবে কদর শব্দের অর্থ আরবি ভাষা বিশেষজ্ঞদের মতে, মাহাত্ম্য, তাকদির, আদেশ ইত্যাদিও হতে পারে। লাইলাতুল কদরকে শবেকদরও বলা হয়। ‘শব’ শব্দটি ফারসি। এর অর্থও রাত।

২৭ রমজানের প্রস্তুতির তারাবিহর পর থেকে মুমিন মুসলমান সারারাত জেগে লাইলাতুল কদর লাভে ইবাদত-বন্দেগিতে রত থাকে। মর্যাদার এ রাতে রাসুলে আরাবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্য উপহার স্বরূপ পবিত্র কুরআনের বাণী সুরা আলাকের প্রথম পাঁচ নাজিল হয়। আল্লাহ বলেন-
اقْرَأْ بِاسْمِ رَبِّكَ الَّذِي خَلَقَ – خَلَقَ الْإِنسَانَ مِنْ عَلَقٍ – اقْرَأْ وَرَبُّكَ الْأَكْرَمُ – الَّذِي عَلَّمَ بِالْقَلَمِ – الَّذِي عَلَّمَ بِالْقَلَمِ
অর্থ : (হে রাসুল! আপনি) পড়ুন! আপনার পালনকর্তার নামে যিনি সৃষ্টি করেছেন। সৃষ্টি করেছেন মানুষকে জমাট রক্ত থেকে। পাঠ করুন, আপনার পালনকর্তা মহা দয়ালু, যিনি কলমের সাহায্যে শিক্ষা দিয়েছেন, শিক্ষা দিয়েছেন মানুষকে যা সে জানত না। (সুরা আলাক : আয়াত ১-৫)

লাইলাতুল কদরের সঠিক তারিখ নিয়ে মতভেদ রয়েছে। হাদিসে এসেছে, উবাদা ইবনে সামিত (রা.) বলেন, একবার নবী (সা.) আমাদের লাইলাতুল কদর সম্পর্কে সংবাদ দেওয়ার উদ্দেশ্যে ঘর থেকে বের হলেন। তখন দুজন মুসলিম ঝগড়া করছিল। অতঃপর (বিবাদ নিরসনের পর) রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আমি তোমাদের লাইলাতুল কদরের সংবাদ দেওয়ার জন্য বের হয়েছিলাম, তখন অমুক অমুকের ঝগড়া-বিবাদের কারণে নির্দিষ্ট তারিখের জ্ঞান আমার অন্তর থেকে উঠিয়ে নেওয়া হয়েছে। সম্ভবত এটি তোমাদের জন্য কল্যাণকর। সুতরাং তোমরা এ রাতকে ২৯, ২৭ ও ২৫ তারিখের রজনীতে অনুসন্ধান করো। (বুখারি, হাদিস ২০২৩)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পবিত্র লাইলাতুল কদর লাভে এ রাতে যার যার নিরপত্তা ও সুস্থতার মাধ্যমে যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। লাইলাতুল কদরের ইবাদত-বন্দেগির উসিলায় মহামারি করোনা ও ঘূর্ণিঝড় আম্ফান থেকে ব্যক্তি পরিবার দেশ জাতি ও পুরো বিশ্বকে হেফাজত করুন।

কেএন/দুর্বার

আরও পড়ুন

শবে কদরের রাত্রিতে হযরত আয়েশা (রা:) কে কোন দোয়া পড়তে বললেন?

    মহান আল্লাহ তাআলা মানুষের মুক্তির জন্য বিশেষ বিশেষ সুবিধা প্রদান করেছেন। এগুলোর মধ্যে …